Friday , September 17 2021

আপনি কি সিঁড়ি দিয়ে ওঠা নামা করেন? জেনেনিন এটি স্বাস্থ্যের পক্ষে ভালো না খারাপ

প্রতিদিন কিছু না কিছু ব্যায়ামের অভ্যাস গড়ে তোলা শরীরের জন্য ভালো। কিন্তু যারা হাঁটতে চান না অথবা হাঁটার সময় পান না তাদের জন্য সুখবর দিয়েছেন বিশেষজ্ঞগণ। বিশেষজ্ঞগণ বলছেন, কোনো ধরনের শারীরিক পরিশ্রম না করার চেয়ে সিঁড়ি দিয়ে উপরে ওঠা ভালো।

শুধু তাই নয়, অনেক ক্ষেত্রে দীর্ঘ হাঁটার চেয়ে সিঁড়ি দিয়ে ওপরে ওঠা স্বাস্থ্যের জন্য ভালো। আর যদি প্রশ্ন করেন হাঁটা না সিঁড়ি ভাঙা কোনটি ভালো। তাহলে উত্তর হবে সিঁড়ি দিয়ে ওপরে ওঠা।

এই গবেষণালব্ধ তথ্যটি দিয়েছেন কানাডার হ্যামিল্টনের ম্যাকমাষ্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মার্টিন গিবালা। এই বিশেষজ্ঞের মতে, হাঁটার চেয়ে সিঁড়ি দিয়ে ওপরে উঠতে অধিক শক্তির প্রয়োজন হয়। এতে অধিক ক্যালরি বা খাদ্যশক্তি ক্ষয় হয়। এ কারণে সিঁড়ি দিয়ে ওপরে ওঠার উপকারিতা হাঁটার চেয়ে খানিকটা বেশি।

বিশেষজ্ঞগণ বলছেন, সিঁড়ি দিয়ে ওপরে উঠলে হাঁটার চেয়ে দ্বিগুণ ক্যালরি ক্ষয় হয়। শুধু তাই নয়, ড. গিবালার মতে সিঁড়ি দিয়ে ওপরে ওঠার অভ্যাস হাঁটার চেয়ে হৃদরোগের সুরক্ষায় বেশি উপকারী।

এছাড়া সিঁড়ি দিয়ে উপরে উঠা-নামার কারণে লেগ ও ব্যাক মাসল অধিক সামর্থ্যবান থাকে এবং দেহের ভারসাম্যতা রক্ষা করে অনেক বেশি। তাছাড়া অনেকে হাঁটার জন্য সময়ও পান না অথবা ইচ্ছা থাকলেও উপযুক্ত স্থান পান না।

ফলে হাঁটার অভ্যাস গড়ে তোলা যায় না। তাই লিফটে উঠা-নামা না করে সিঁড়ি দিয়ে ওপরে উঠুন। যাদের অনেক ওপরের ফ্লোরে যেতে হয় তারা কিছুটা সিঁড়ি দিয়ে ওঠার পর কিছুটা লিফটে উপরে উঠা-নামা করতে পারেন। এমন অভিমত ড. গিবালার।

Check Also

রাতারাতি চুল পড়া বন্ধ করতে আমলকির রেমেড়ি কার্যকর !

রাতারাতি চুল পড়া বন্ধ করতে আমলকির রেমেড়ি- আমলকীর সাথে কিছু উপাদানের মিশ্রণ ঘটিয়ে অর্থাৎ আমলকির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *