Wednesday , July 6 2022

আপনি কি আপনার বাড়তি ওজন নিয়ে চিন্তিত? তাহলে এই ডাল খেলেই কমবে ওজন! জানাচ্ছে সমীক্ষা

শরীরের অত্যধিক ওজন একদিকে যেমন শারীরিক সৌন্দর্য্য নষ্ট করে, তেমন অন্যদিকে শরীরে বিভিন্ন রোগের বাসাও বাঁধে। তাই, শরীরের বাড়তি ওজন কমানোর জন্য অনেকেই অনেক কিছু করছেন। ডায়েট, জিম, যোগা সেন্টার, কিছুই বাদ পড়ছে না। আপনিও কি ওজন কমানোর জন্য ক্রমাগত চেষ্টা করে চলেছেন? যদি করে থাকেন, তাহলে এই আর্টিকেলটি অবশ্যই পড়ুন।
আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় যদি বিভিন্ন ধরনের ডাল রাখতে পারেন, তাহলে তা কেবলমাত্র ওজন হ্রাস করতেই সহায়তা করবে না, পাশাপাশি আপনাকে প্রয়োজনীয় পুষ্টিও সরবরাহ করবে। এখানে তিনটি রকমের ডালের কথা বলা হল, যা আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করতে পারে। দেখুন সেগুলি –

মুগ ডাল: রান্নাঘরে থাকা সমস্ত সরঞ্জামের মধ্যে মুগ ডাল অন্যতম। সাধারণত বাজারে দুই প্রকারের মুগ ডাল পাওয়া যায়, একটি খোসা ছাড়া হলুদ রঙের আর একটি খোসা সমেত সবুজ রঙের। এই ডাল খাওয়ার সবচেয়ে সুবিধা হল, এটি ওজন কমাতে সাহায্য করে। মুগ ডাল ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ, যা আমাদের দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত রাখে। এছাড়াও, এই ডাল খুব সহজেই হজম হয়ে যায়।

মসুর ডাল: মসুর ডাল সঠিক পরিমাণ কার্বোহাইড্রেট এবং লো-ফ্যাট যুক্ত। এই ডালে ফাইবার বেশি থাকে। এটি হজম ক্ষমতা বৃদ্ধিতে ও ওজন হ্রাস করতে সহায়তা করে। মসুর ডালে শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, পটাশিয়াম, আয়রন, প্রভৃতি প্রচুর পরিমাণে পাওয়া যায়। ১০০ গ্রাম মসুর ডালে ৩৫২ ক্যালোরি এবং ২৪.৬৩ গ্রাম প্রোটিন রয়েছে, যা প্রোটিনের দৈনিক মানের ৪৪ শতাংশ।

কুলথি ডাল: ইংরেজিতে এটি হর্স গ্রাম নামেও পরিচিত। কুলথি ডাল ওজন কমাতে সাহায্য করে এবং আমাদের দেহের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। কুলথি ডাল প্রোটিনের সেরা উৎস, যা আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। এই ডালে ভিটামিন, ফাইবার, মিনারেলস রয়েছে এবং এতে ক্যালোরিও কম থাকে, যা ওজন হ্রাসে খুবই সহায়ক।

Check Also

Monkeypox: শরীরে উপসর্গ থাকতে পারে ৫-২১ দিন, কতটা চিন্তার মাঙ্কিপক্স? জানালেন বিশিষ্ট চিকিৎসক

নতুন শত্রু মাঙ্কিপক্স (Monkeypox)। এদেশেও যে কোনও সময়ে ঢুকে যেতে পারে। কতটা চিন্তার, বললেন মেডিসিন ...

Leave a Reply

Your email address will not be published.