Friday , July 1 2022

আপনার বাড়িতে তুলসী গাছ আছে? তাহলে অবশ্যই পড়ুন এই তথ্যটি! ভুলেও এই কাজ নয়

বাড়িতে তুলসী গাছ থাকলে ভুলে ও করবেন না কিছু কাজ। আপনি হয়ে যেতে পারেন গরীব। হিন্দু পরিবারে বারো মাসে তেরো পার্বণ।একটা শেষ হতে না হতে আরেকটি এসে হাজির। আর এই পূজা পার্বণে তুলসী গাছ এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তুলসী পাতা হলো পবিত্রতার প্রতীক।

তুলসী গাছ কে হোলি বেসিল ও বলা হয়। কথিত আছে ভগবান বিষ্ণুর পূজোতে তুলসী পাতা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু শুধু মাত্র পূজোর জন্য নয় তুলসী পাতা প্রতিদিন খেলে শরীর সুস্থ এবং দীর্ঘ জীবন লাভ করা যায়।

এই তুলসী গাছ কে ঘিরে হিন্দু শাস্ত্রে রয়েছে নানা বিধান নানা সংস্কার। এর পাশাপাশি তুলসী গাছ বাড়িতে রাখলে সমস্ত রকম নেগেটিভিটি দূর হয়। তবে আপনার বাড়িতে তুলসী গাছ থাকলে ভুল করে ও এই কাজ গুলি করবেন না নাহলে নানা রকম বিপদের সম্মুখীন হতে হবে।

তাহলে চলুন জেনে নিই কোন কাজ গুলি করা উচিত নয়: –

১) কথিত আছে শিব ঠাকুরের মাথায় তুলসী পাতা দিয়ে পূজো করা একবারেই উচিত নয়। এমন মনে করেন পন্ডিতেরা। তাই শিব পূজোর জন্য তুলসী পাতা ভুলে ও ব্যবহার করবেন না।

২) বিষ্ণু পুরাণ অনুসারে একাদশী, দ্বাদশী, সংক্রান্তি, সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ এবং সন্ধ্যা বেলায় তুলসীর পাতা ছেঁড়া একদম উচিত নয়।

৩) রবিবার ও একাদশীর দিন তুলসী গাছ থেকে পাতা তোলা একদম ই উচিত নয়। কারণ সেটা অমঙ্গলের সূচনা করে। কারণ রবিবার ভগবান বিষ্ণুর প্রিয় দিন। তাই সেদিন তুলসীর পাতা ছেঁড়া মানে মা লক্ষ্মীর অপমান করা। শুধু এটাই নয় এইদিন তুলসীর পাতা ছিঁড়লে দুঃখ দুর্দশার কড়া ছায়া পড়বে আপনার জীবনে।

৩) স্নান না করে তুলসী গাছে হাত দেওয়া বা পাতা ছিঁড়বেন না কখনো।

৪) মনে রাখবেন ১১দিন পর্যন্ত তুলসী পাতা কে বাসি মনে হয় না। এটাতে জল ছিটিয়ে আবার ও ভগবানের উদ্দেশ্যে নিবেদন করা যেতে পারে।

৫) তুলসী গাছ কে কখনোই শুকনো রাখা উচিত নয়। প্রতি দিন নিয়ম গাছে জল ঢালুন। আর সেটা না হলে আপনার পরিবারে র্দূভাগ্যের ছায়া পড়তে পারে।

৬) এছাড়া তুলসী গাছ শুকিয়ে গেলে বা মরে গেলে তুলে যেখানে সেখানে ফেলে দেবেন না। নদীতে বা পুকুরে ফেলুন।

৭) বাড়িতে মরা বা শুকনো তুলসী গাছ রাখা ভালো নয়। তাই সেটা তুলে নতুন তুলসী গাছ লাগান।

৮) তুলসী পাতা চিবিয়ে খাবেন না কখনো। অনেকে শরীর কে সতেজ রাখতে খেয়ে থাকেন। যদিও এই অভ্যাসে ভুল নেই কিন্তু তুলসীর পাতায় অবস্থিত র্মাকারি নামক উপাদান দাঁত এবং মাড়ির জন্য একদমই ভালো নয়।

৯) তুলসী গাছের পাশে ঝাঁটা, জুতো, ঘরমোছা নাতি কখনো ই রাখবেন না। এতে করে সংসারে অশান্তি এবং দরিদ্রতা বাড়ে। রাতারাতি আপনি দরিদ্র হয়ে যেতে পারেন।

১০) মনে রাখবেন তুলসী গাছ বাড়িতে থাকলে মৃত্যুর দেবতা যমরাজ ও বাড়িতে ঢুকতে পারে না।

বাস্তুগত দিকের থেকে ও তুলসীর অবদান অপরিসীম। সংসারে সুখ শান্তি বজায় রাখতে চাইলে এই নিয়ম মেনে চলুন।

Check Also

সৌভাগ্য ও দাম্পত্যসুখ চান ? তাহলে অবশ্যই পালন করুন এই বিশেষ ব্রত

দেবী পার্বতীর কৃপায় জীবনে কোন কষ্ট থাকবে না। জীবন ভরে উঠবে আয়ু, সৌভাগ্য এবং দাম্পত্য ...

Leave a Reply

Your email address will not be published.