Sunday , July 3 2022

আধার কার্ডের নতুন আপডেট! হারিয়ে গেলেও এবার থেকে হবে না কোন সমস্যা! জানুন বিস্তারিত।

আধার কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য এবং নতুন ধরনের যে সমস্ত সিদ্ধান্ত সেগুলি প্রতিনিয়ত আমরা জানতে পারি উনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে । সম্প্রতি অফিশিয়াল ওয়েবসাইটে একটি নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে এবং বিজ্ঞপ্তি অনুসারে বলা হয়েছে যে এবার থেকে যদি কোন কারণে আপনার আধার কার্ড হারিয়ে যাই বা আপনার কাছে যদি আধার কার্ড না থেকে থাকে তাহলে কিন্তু আপনার কোনো রকম কোনো সমস্যা হবে না সে ক্ষেত্রে নতুন সিদ্ধান্ত জারি করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া।

অনেক সময় দেখা যায় ভিড় বাসে ট্রামে বাজার করতে গিয়ে আমার আধার কার্ড বা জরুরি কোনো নথিপত্র হারিয়ে যায় বা অন্য কোন কারণে হারিয়ে যায় । সেক্ষেত্রে পুনরায় আবার সেই তথ্য কেন নতুন করে আনার জন্য লেগে যায় অনেকটা সময় । কিন্তু এবার থেকে আধার কার্ড সংক্রান্ত এইধরনের কোনো রকম কোনো সমস্যা দেখা যাবে না বলে জানাচ্ছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া । তাদের তরফ থেকে জানানো হয়েছে যে কোনো কারণে যদি আপনাকে আধার কার্ড না থেকে থাকে তাহলে আপনি এই আঁধার অর্থাৎ অনলাইনে যে আধার কার্ডের ছবি সেটা বা পিভিসি আধার ব্যবহার করতে পারেন ।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে আধার লেটার বা যেকোন সাধারণ কাগজে আধার কার্ডের ডাউনলোড করা ভার্সনও ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ বৈধ। যদি কোন ব্যক্তির কাছে একটি কাগজ আধার কার্ড থাকে তাহলে তাকে তার আধার কার্ড ল্যামিনেট করা বা টাকা খরচ করে স্মার্ট কার্ড পাওয়ার প্রয়োজন নেই।

যদি কোনও ব্যক্তির আধার কার্ড হারিয়ে যায়, তাহলে তিনি https://eaadhaar.uidai.gov.in থেকে বিনামূল্যে তার আধার কার্ড ডাউনলোড করতে পারেন। প্লাস্টিক/পিভিসিতে এটি প্রিন্ট করার প্রয়োজন নেই।

Check Also

একজন প্রবাসীর বউয়ের কষ্টের কথা, কেউ এড়িয়ে যাবেন না

কাল সারারাত আমার জামাই আমার পা টি’পে দিছে ভাবী! পায়ের ব্য’থায় ঘুমোতে পারছিলাম না। –আরে ...

Leave a Reply

Your email address will not be published.