Thursday , February 9 2023

অভিনব পদ্ধতিতে নৌকা বেয়ে বিলের মধ্যে কোচ মারতেই আটকাচ্ছে বড় বড় রুই কাতলা। তুমুল ভাইরাল ভিডিও

বন্ধুর সাথে মিলে মাছ ধরার মতো আনন্দের কাজ আর কিছু আছে কিনা আমার জানা নেই। আমাদের মধ্যে এমন অনেক লোক আছেন যারা নিজেদের অবসর সময়গুলো মাছ ধরে কাটাতে পছন্দ করেন।

সত্যিই এটা খুবই আনন্দদায়ক একটি অভ্যাস এতে করে আপনি যেমন আপনার অবসর সময়টা কাটাতে পারবেন তেমনি সেই মুহূর্তগুলোকে খুব ইনজয় করতে পারবেন এতে করে আপনার মন ভালো থাকবে।বাঙ্গালীদের মধ্যে মাছ ধরতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

মাছে ভাতে বাঙালিরা যেমন মাছ খেতে পছন্দ করে তেমনি মাছ ধরতেও পছন্দ করে।তবে যদি এমন হয় যে খুব অল্প পানিতে অনেকগুলো বোয়াল মাছ আটকে গিয়েছে। এবং তা ধরার মতো আপনার কাছে পর্যাপ্ত পরিমাণ সরঞ্জাম রয়েছে। ঠিক সেই মুহুর্তে আপনার অনুভূতিটা কেমন হবে।

কিন্তু আমি হলে দৌড়ে চলে যেতাম মাছগুলো ধরতে।সৌন্দর্যের লীলাভূমি আমাদের এই পৃথিবী। পৃথিবীতে সৌন্দর্যের কোনো শেষ নেই। আমরা সবাই সবসময় কোন না কোন কাজে ব্যস্ত থাকি। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার মত সময় আমাদের খুব কমই থাকে। কাজ শেষে আমরা যা সময় পাই তা হয়তো আমরা নিজেদের মতো করে উপভোগ করি।

কিন্তু অনেক মানুষ আছেন যারা এই সময়টাকে মাছ ধরার মাধ্য শিং মাছের লোভ যেন কেউ সামলাতে পারবে না।মানবসভ্যতার প্রাচীনকাল থেকেই মানুষ ক্ষুধা নিবারণের জন্য অন্যান্য জীবজন্তু শিকার করার পাশাপাশি মাছ শিকার করার দক্ষতা অর্জন করেন।

তারইা ধারাবাহিকতায় এখনো মানুষ বিভিন্নভাবে কেউ পেশা হিসেবে এবং কেউ সখের বসে মাছ শিকার করে থাকে।প্রাচীন কাল থেকেই মানুষ খাদ্য ও আমিষের চাহিদা পূরণ করতে অন্যতম পরিপূরক হিসেবে মাছ শিকার করে খেয়ে আসছে। মাছ অতি সহজ লভ্য ও পুষ্টির এমন একটি ভান্ডারযার দ্বারা একজন মানব শরীরের পুষ্টি চাহিদা পূরণ করা যায়।

মাছের বিভিন্ন পুষ্টি উপাদান যা বেড়ে উঠতে অনেক সাহায্য করে। অনেকের কাছে মাছ শিকার করা একটি নেশার মতো। মাছ এমন একটি খাবার যা অল্প খরচে পুষ্টির চাহিদা মেটানো সম্ভব। মাছ ধরা এক ধরনের শিল্প। চাইলেই সকলেই মাছ শিকার করতে পারে না। সময়ের ব্যবধানে ও উন্নত প্রযুক্তির মাধ্যমে মাছ শিকার সহজ হলেও।

গ্রামীণ ও প্রাচীন পদ্ধতি গুলো মাছ শিকার করার কিছু সহজ মাধ্যম ।গ্রাম্য পদ্ধতিতে মাছ শিকার করতে এক ধরনের ধৈর্যের পরীক্ষা হয়। অঞ্চলভেদে বিভিন্ন জায়গায় মাছ শিকার করার একক পদ্ধতি বিদ্যমান। ইউটিউব কিংবা বিভিন্ন সামাজিক মাধ্যমের কারণে আমরা বিভিন্ন অঞ্চলের বিভিন্ন মাছ ধরা ও তাদের মাছ ধরার বিভিন্ন পদ্ধতি দেখতে পারি।

এই সোশ্যাল মিডিয়া আমাদের অন্যদের প্রাচীন পন্থা ও তাদের অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে।ভিডিওটি যখন ইন্টারনেটে আপলোড করা হয় তখন ভিডিওটি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।কেননা মাছ ধরার বিভিন্ন ভিডিও যদিও সচরাচর পাওয়া যায় কিন্তু এই ধরনের মাঠ থেকে মাছ ধরার ভিডিও হয়তোবা এর পূর্বে কেউ দেখেনি।

এবং এই ভিডিওটি অনেক নেটিজেনদের মধ্যে সমালোচনার ঝড় তোলে। কোচ দিয়ে কিভাবে অগভীর জায়গা অভিনব পদ্ধতিতে মাছ ধরা হয় তা জানতে ভিডিওটি সম্পূর্ণ দেখতে পারেন।

Check Also

স্যুট-সালোয়ার পরে খোলা রাস্তায় নাচলেন একটি ছোট্ট মেয়ে, লোকেরা প্রচুর হাততালি দিল

বর্তমান যুগে সোশ্যাল মিডিয়া আজকের প্রজন্মের কাছে একটা গুরুত্বপূর্ণ বিনোদন মাধ্যম হয়ে উঠেছে। এই নেটদুনিয়ার ...

Leave a Reply

Your email address will not be published.