Wednesday , July 6 2022

অনেকেই দোকানের সামনে লেবু-লঙ্কা ঝুলিয়ে রাখেন কেন? কুসংস্কার নয়, রয়েছে প্রাচীন প্রথা

অনেকেই বাড়ি বা দোকান কিংবা অফিসের দরজার লেবু লঙ্কা ঝুলিয়ে রাখেন। কুনজর এড়ানোর জন্যই এমনটা করা হয়ে থাকে বলে অনেকেই বিশ্বাস করেন। প্রাচীনকাল থেকেই ভারতবর্ষের এখনও বিভিন্ন প্রান্তে কিছু মানুষজন কুনজর বা কালা জাদুতে বিশ্বাস করে আসছেন। এবার জেনে নেওয়া যাক এটি আসলে কি কি কাজে ব্যবহার করা হয়:-

১) প্রাচীনকাল থেকেই এই লঙ্কা লেবুর ব্যবহার হয়ে আসছে। যখন কীটপতঙ্গ তাড়ানোর জন্য কীটনাশক পদার্থ আবিষ্কার হয়নি তখন এদের হাত থেকে ঘরবাড়িকে রক্ষা করার জন্য সামনের দরজায় লেবু লঙ্কা ঝুলিয়ে রাখা হতো।

২) যে সময়ে বাস-ট্রেনের আবিষ্কার হয়নি তখন এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যাওয়ার জন্য রাস্তাঘাটের পরিস্থিতি খুবই খারাপ ছিল আর বেশিরভাগ রাস্তা ছিল জঙ্গলের মধ্য দিয়ে। তাই অনেক সময় বিষাক্ত সাপে দংশন করলে তারা কাঁচা লঙ্কা খেয়ে বুঝতে পারত সাপটি বিষাক্ত কিনা। ঝাল লাগলে সাপটি বিষধর ছিল না আর এর বিপরীত প্রতিক্রিয়া হলে বুঝতে হত সাপটি বিষধর ছিল।

৩) এছাড়াও আগেকার দিনের মানুষ দীর্ঘ পথ হাঁটতে হাঁটতে অনেক সময় ক্লান্ত হয়ে পড়তেন। তাই তারা লেবু জল খেয়ে ক্লান্তি কাটিয়ে আবার চলার মতো এনার্জি পেতেন। তাই তারা সাথে করে লেবু নিয়ে যেতেন।

৪) পুরাণ অনুসারে, মা লক্ষ্মী হলেন সমৃদ্ধি দেবী। আর লক্ষ্মীর আরেক বোন হলেন অলক্ষী। মা লক্ষী সংসারে এসে ধন দৌলতকে সমৃদ্ধি করেন, তাই তাকে মিষ্টি ও ফল জাতীয় খাবার দিয়ে পূজা করা হয়। অন্যদিকে সংসার থেকে অলক্ষীকে দূরে রাখার জন্য টক ঝাল জাতীয় খাবার দেওয়া হয়, এই কারণে অনেকেই দোকানের লেবু লঙ্কা ঝুলিয়ে রাখেন।

Check Also

দ্রুত কোটিপতি চান ? তাহলে করুন এই বিশেষ গাছটির চাষ

ভারতবর্ষে প্রায় কোটি কোটি মানুষ সরাসরি কৃষি কাজের সাথে যুক্ত। কৃষিকে কেন্দ্র করে জীবিকা নির্বাহ ...

Leave a Reply

Your email address will not be published.