মানব দেহের কিছু অদ্ভুত ঘটনা দেখুন। চমকে যাবেন!

মানুষের শরীর একটি জটিল প্রক্রিয়া যার মধ্যে উদ্দীপনার একটি তাত্ক্ষণিক প্রতিক্রিয়া রয়েছে। ত্বকের কেঁটে যাওয়া থেকে শুরু করে গায়ে কাঁটা দেওয়া আমরা মানুষেরা আমাদের দেহের মধ্যে তাত্ক্ষণিক পরিবর্তন লক্ষ্য করি। কিন্তু, এই প্রতিক্রিয়ার পিছনে বৈজ্ঞানিক কারণ আছে। এই প্রতিক্রিয়াগুলি অঙ্গের সুরক্ষার উদ্দেশ্যে অথবা কোনও ক্রিয়াকলাপকে আরও ভালোভাবে সম্পাদন করার জন্য হতে পারে।

এই প্রতিক্রিয়াগুলি বেশিরভাগ সময়ই অনিচ্ছাকৃত এবং বিশেষ পরিস্থিতির অধীনে এক মুহূর্তে ঘটতে থাকে। কেন আমাদের ত্বক থেকে প্রচুর জল বেরিয়ে যায়, কেন আলোতে আমাদের চোখ বুঝে যায় এবং কেন আমাদের গায়ে কাঁটা দেয়। মানুষের শরীর শ্রেষ্ঠত্ব যা এখনও গবেষকদের জন্য একটি বড় রহস্য, এমনকি ২১ শতকে এসেও।

কিন্তু, এই দৈনন্দিন জিনিষ যা সম্পর্কে সচেতন হতে হবে এবং জানতে হবে তাদের পেছনে কি কারণ আছে। আলোকিত হওয়ার জন্য প্রস্তুত হন।

কেন ত্বক কুঁকড়ে যায় ?

এই ঘটনা ঘটে যখন ত্বক একটি দীর্ঘ সময়কালের জন্য জলের মধ্যে উন্মুক্ত থাকে। আপনি অনুমান করতে কি পারেন কেন এটি ঘটে?

এই উপায়ে শরীরের অধিক জল ঢুকে যায়।

কেন আমরা লোম খাঁড়ার সম্মুখীন হই ?

এটি একটি অনিচ্ছাকৃত এবং মানব দেহের একটি বিবর্তনীয় বৈশিষ্ট্য, যেখানে আশঙ্কাজনক পরিস্থিতিতে প্রতিক্রিয়া হিসাবে লোম খাঁড়া হয় বা অস্বস্তিকর ঠাণ্ডা আবহাওয়ার পরিস্থিতিতে উষ্ণতা প্রদান করে।

কেন আমরা আমাদের পেটে প্রজাপতি পেতে পারি ?

প্রথমবারের মতো বা অন্য কোনও অভিজ্ঞতার ক্ষেত্রে এটি একটি ফ্লুটরি অনুভূতি। বেঁচে থাকার জন্য ভীতিপ্রদর্শন সময়ে মানুষের শরীরে যুদ্ধ বা ফইট প্রতিক্রিয়া হয়। যখন কেউ ভয় পায় তখন বৃক্করস লুকাইয়া পেট প্রজাপতি সংবেদন কারণে অতিরিক্ত সংবেদনশীল করে তোলে।

কেন আমরা হাই তুলি ?

বেশীরভাগ সময় এটি ঘুমের অভাবের কারণে হয়, তবে এটি মস্তিষ্কের তাপমাত্রা কমানোর একটি উপায়। আপনি কি অন্য কোন দ্বিতীয় কারণ জানেন ?

কেন আমরা জেগে ওঠার পরে হাত টানাটানি করি ?

স্ট্র্যাচিং শরীরের স্নায়ু এবং রক্তবর্ণ হ্রাস এবং দিনের ক্রিয়াকলাপের জন্য তাদের প্রস্তুত করতে শরীরের এক প্রয়োজন কর্ম।

কেন আমরা হাঁচি ?

শ্বাসপ্রশ্বাসের ব্যবস্থা বাহ্যত, ধুলো, ময়লা প্রভৃতির মত অনাকাঙ্ক্ষিত অশান্তি থেকে মুক্ত রাখার জন্য মানব দেহের দ্বারা এটি একটি প্রতিরক্ষা ব্যবস্থা।

কেন অশ্রু আমাদের গাল দিয়ে গড়িয়ে পড়ে ?

অধিকাংশ সময় তারা কোনও বিষণ্ণতা এবং আবেগের কারণে হয় । কিন্তু মৌলিক কারণ চক্ষুগোলক পরিষ্কার এবং অপ্রীতিকর উত্তেজককে দূরে রাখতে জল বেরোয় ।

কেন আমরা ঘামি ?

এটি তাপমাত্রা কম করার জন্য শরীরের একটি পদ্ধতি। যখন আমরা গরম মনে করি তখন প্রায়ই আমরা ঘামি, কিন্তু এটি ভয়েরও কারনেও হয় । যখন ঘাম অনুভূত হয়, তখন এটি শরীরের তাপমাত্রা কমিয়ে দেয়।

কেন আমরা হঠাৎ হেঁচকি তুলি ?

সাধারণ কুসংস্কার বলে যে কেউ আপনাকে স্মরণ করলে হয় হেঁচকি ওঠে, হেঁচকি একটি বৈজ্ঞানিক কারণের জন্য ঘটতে পারে । যখন আমারা খাওয়া বা জল পান করি এবং এটি ভুল পথে চলে যায়, তখন নিউমোজেসটিক স্নায়ু উত্তেজিত হতে পারে এবং হেঁচকির কারণ হতে পারে।

আমরা আকস্মিক ঝাঁকুনি কেন পাই ?

এই আকস্মিক ঝাঁকুনি হয় আপনি যখন গভীর ঘুমের মধ্যে থাকেন । এইটি আপনি কিভাবে ক্লান্ত তার উপর নির্ভর করে। মানুষের মস্তিষ্কের লক্ষণ হিসাবে ধীর শ্বাস এবং নিখুঁত পেশী, তাই এটা আপনাকে জীবিত রাখাতে সাহায্য করে।

কেন আমরা দূরবর্তী আকাশে ঐ জ্বলন্ত হেজাকর স্রাব নিঃস্বরণ দেখতে পাই ?

এর কারণ হল আমাদের চোখ একটি জেলির মতো তরল দিয়ে গঠিত হয়। এইটি বয়স সঙ্গে অনেক পরিবর্তন হয় । এই ছোট্ট তন্তুগুলি একসঙ্গে একত্রিত করে ক্ল্যাম্প গঠন করে যা দৃশ্যমান হতে যথেষ্ট।

কেন আমরা ছটফট করি ?

আচ্ছা, এটি একটি বিচ্যুতির কর্মের অনুরূপ, যার মধ্যে একটি সামান্য অযৌক্তিক কণ্ঠস্বর রয়েছে। ব্যথা বা মর্মপীড়ার কারণে এটি সাধারণত ঘটে, এই অনিচ্ছাকৃত কর্ম।

কেন আমাদের চুল পেকে যায় ?

মেলানোকাইটস হল প্রাকৃতিক রঙ্গক কোষ যা চুলকে তার স্বাভাবিক রং দেয়। তবে বছরের পর বছর ধরে তারা নিঃসরণ করে, চুলের কেরেটিনের কারণে রঙিন রঙ্গক কম পায়, যার ফলে চুলগুলি ধূসর হয়ে যায়।অবশেষে, এই সেলগুলি সম্পূর্ণরূপে কাজ বন্ধ করে, চুল সম্পূর্ণ সাদা হয়ে যায় ।

যদি আপনি অন্য কোন শারীরিক কর্মের পিছনের কারণ জানতে চান তাহলে নিচের মন্তব্য বিভাগে শেয়ার করুন। আমরা তাদের অন্তর্ভুক্ত করতে চাই।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *