উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পাঁচ উপায়

উচ্চ রক্তচাপের কারণে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। খাদ্যাভ্যাস, ব্যায়াম, মানসিক চাপ- এগুলোর ওপর নির্ভর করে উচ্চ রক্তচাপের কারণ। তবে জীবনযাপনে কিছু বিষয় পরিবর্তন করলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা সহজ হয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে পাঁচটি অভ্যাসের কথা, যা পালন করলে নিয়ন্ত্রণে থাকবে উচ্চ রক্তচাপ।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: বিশেষজ্ঞরা বলেন, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খাদ্যতালিকায় ফল, সবজি, শস্যদানা, ননিবিহীন দুগ্ধজাতীয় খাবার রাখুন। এর পাশাপাশি সাদা মাংস (মুরগি), মাছ, বাদাম, মরটশুটি -এগুলো যোগ করতে পারেন। লাল মাংস (খাসি), বেশি মিষ্টিজাতীয় এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন।

সোডিয়াম গ্রহণের পরিমাণ কমান: বিশেষজ্ঞরা জানান, একটু সোডিয়াম গ্রহণের পরিমাণ কমালেই রক্তচাপ অনেকাংশে কমে যায়। প্রক্রিয়াজাত খাবারেও লবণের পরিমাণ বেশি থাকে, তাই টিনজাত খাবারও এড়িয়ে চলতে হবে। যেমন : আলুর চিপস, প্যাকেটজাত খাবার। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে লবণ খাওয়ার পরিমাণ কমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

কায়িক পরিশ্রম করুন: উচ্চ রক্তচাপ হৃদরোগের ঝুঁকি বাড়ায়। আর এর থেকে মুক্ত থাকার অন্যতম উপায় হলো ব্যায়াম। উচ্চ রক্তচাপের রোগীরা নিয়মিত ব্যায়াম করলে আর্টারি ভালো থাকে এবং রক্ত চলাচল স্বাভাবিক হয়। বিশেষজ্ঞরা বলেন, সপ্তাহে অন্তত পাঁচদিন ৩০ মিনিট করে ব্যায়াম করুন এবং যখনই সম্ভব হয় লিফট ছেড়ে সিঁড়ি বেয়ে ওপরে ওঠার চেষ্টা করুন।

ওজন পরীক্ষা করুন: ওজনাধিক্য উচ্চ রক্তচাপের একটি বড় কারণ। তাই ওজন নিয়ন্ত্রণে রাখুন। মাঝে মাঝেই ওজন বাড়ছে কি না এর পরীক্ষা করুন।

বিশ্রাম ও মস্তিষ্ক শিথিল করুন: শরীরের জন্য বিশ্রাম খুব গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণ ঘুম শরীরকে ভালো রাখে। তাই বিশ্রাম নিন এবং মানসিক চাপ এড়িয়ে শিথিল থাকার চেষ্টা করুন।

Facebook Comments

Check Also

কাঁচা নাকি পাকা কলা খাওয়া স্বাস্থ্যকর?

আপনি কি জানেন কলা যখন পাকতে শুরু করে, তখন তার পুষ্টি উপাদানও বদলাতে থাকে? কলায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *